Sunday, October 28, 2012

কতিপয় নারী - পুরুষদের প্রতি কিছু জিজ্ঞাসা.........



কতিপয় পুরুষদের প্রতি কিছু জিজ্ঞাসা

আপনি সমাজ সচেতন পুরুষ। আপনি মনে করেন নারীদের শালীন পোশাক পরা উচিত, তার আগে আপনি দেখেন আপনি কি টাইট জিন্সের প্যান্ট পরেন কিংবা শার্ট পরে উপরের কয়েকটি বোতাম খোলা রাখেন???? আপনি কি হাফপ্যান্ট পরেন ???

আপনি ধর্মীয় মনোভাবপূর্ন, আপনি মনে করেন মেয়েদের হিজাব পরা উচিত, তাকে বলার আগে আপনি নিজেকে দেখেন, আপনি কি এমন পোশাক পরিধান করেছেন যে আপনার অঙ্গগুলো বোঝা যাচ্ছেনা। আপনি মনে করেন মেয়েদের পশ্চিমা পোশাক বর্জন করা উচিত; আচ্ছা আপনি কি শার্ট-প্যান্ট, কোট-টাই পরেন।

আপনি মনে করেন মেয়েদের বোরকা পরিধান করা উচিত, মনে করেন এটাই ধর্মের নিয়ম। আপনার এমন বলার অধিকার তখনি আছে যখন আপনি নিজে টাকনুর উপর পায়জামা পরা শুরু করবেন এবং জোব্বা পরবেন, দাড়ি রাখবেন এবং পাগড়ী পরবেন।

আশা করা যায় কাউকে উপদেশ দেওয়ার আগে আপনি নিজে ঠিক হবেন এর পর আপনি অপরকে বলেন।

কতিপয় নারীদের প্রতি কিছু জিজ্ঞাসা

আপনি আধুনিক নারী, আপনি নারী পুরুষের সমান অধিকারে বিশ্বাসী। নারী পুরুষের সমান উত্তরাধিকারেও বিশ্বাসী। আপনি মনে করেন এটা অন্যায় যে নারী পিতার থেকে একজন পুরুষের অর্ধেক সম্পদ পাবে। আপনি চিন্তা করেন, আপনি কি মনে করেন স্বামীরও স্ত্রীর সম্পদে অধিকার আছে যেমন স্ত্রীর স্বামীর সম্পদের উপর অধিকার আছে। আপনি কি এমনও মনে করেন আপনার স্বামী আপনার ভরণপোষণে বাধ্যতামূলক নয় যেমন আপনি আপনার স্বামীর ভরণপোষণে বাধ্যতামূলক নন।

আপনি আধুনিক, আপনি কি মনে করেন বিয়ের সময়ের দেনমোহর ব্যবস্থা অপমানজনক এবং আপনি আপনার বিয়ের সময় স্বামী হতে কোন দেনমোহর নেবেননা। কিংবা মতের আমিলের জন্য আপনার স্বামীর সাথে তালাক হলে আপনি কোন ভরণপোষণ দাবী করবেননা কিংবা আপনি যদি তালাক দেন স্বামীর মত আপনিও তাকে ক্ষতিপূরণ/ ভরণপোষণ দিতে বাধ্য। কোন পুরুষ যদি আপনাকে কোন কাজে নারী হিসেবে বিশেষ সৌজন্যতা না দেখায় নারী হিসেবে আপনার কি খারাপ লাগে, যেমন আপনাকে সিট ছেড়ে না দেওয়া কিংবা দরজা খুলে না দেওয়া। আশা করি আপনার খারাপ লাগেনা।

আশা করা যায়আপনি উপরোক্ত ব্যাপার গুলোতে চিন্তা করেননা কিংবা মনে করেননা।

No comments:

Post a Comment