Friday, October 26, 2012

নারীর ক্ষমতায়ন, সংসদে সংরক্ষিত আসন এবং বাস্তবতা.....

গতকাল ছিল আন্তর্জাতিক দিবস। নারী অধিকারের বিষয়ে আমাদের দেশে গত কয়েক দশকে যুগান্তকারী সাফল্য আছে। গত বিশ বছর ধরে আমাদের দেশের প্রধান নির্বাহী নারী ( যদিও উত্তরাধিকার সূত্রে), আশা রাখা যায় ভবিষ্যতে কোন নারী নিজগুণে এবং দক্ষতায় প্রধানমন্ত্রী হবেন যেমন হয়েছিলেন মার্গারেট থ্যচার। আমার একটা মনের প্রশ্ন ওটাই শেয়ার করছি.....

নারী অধিকারের কথা বলে সংসদে সংরক্ষিত নারী আসন বৃদ্ধি করা হয়েছে। আমার মতে ওটা করার যে প্রক্রিয়া সেটা আসলে নারীর ক্ষমতায়নে কোন গুরুত্ব পূর্ণ ভূমিকা আনেনি। ওটা সমাজের উপরতলার ভদ্রমহিলাদের এবং সমাজের উপরতলার ভদ্রলোকদের মা, বউ, কন্যা কিংবা বোন দের টাইম পাস। এখানে সত্যিকারের নারী অধিকারের তরে কিছুই হচ্ছেনা বরঞ্চ উপর দিয়ে রাষ্ট্রের অর্থ ব্যয় হচ্ছে তাদের বিভিন্ন সুযোগ সুবিধা বাবদ। নারী অধিকার সমাজের একেবারে তৃণমূল পর্যায় হতে শুরু করতে হবে। নাহলে সত্যিকারের নারী স্বাধীনতা আসবেনা।

আমাদের মনে রাখতে হবে আইয়ামে জাহেলিয়াত যুগে নারীদের যখন পুরুষদের থেকে এক ধাপ নিচে মনে করা হত তখনো আরবে অনেক ধনী প্রভাবশালী এবং ব্যবসায়ী ভদ্রমহিলা ছিলেন (যদিও সিংহ ভাগ উত্তরাধিকার সূত্রে)। তারা সমাজে অনেক প্রভাবও রাখতেন কিন্তু শুধু তাদের অবস্থার উপর ভিত্তি করে আমরা আরবের তৎকালীন অবস্থা সম্পর্কে মতামত দিতে পারিনা কেননা সমাজের যে অংশ সিংহভাগ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে তাদের কাছে নারী ছিল শুধুই মনোরঞ্জনের বস্তু এবং বংশধর উৎপাদনের যন্ত্র।

সেইরূপ আমার মতে এভাবে সংসদে সংরক্ষিত নারী আসনের মাধ্যমে প্রমাণিত হয়না নারীর সত্যিকারের ক্ষমতায়ন হয়েছে; তাও আবার যারা দলীয় সিলেকশনের উপর নির্ভর করে সাংসদ হয়েছেন, ভোটে নয় এবং যাদের প্রায় সবাই সমাজের বিত্তশালী কিংবা রাজনৈতিক পরিবারের সাথে সম্পর্কযুক্ত এবং তৃণমূল পর্যায়ের রাজনীতির অভিজ্ঞতাহীন। এসব পরিবারে আক্ষরিক আর্থেই নারী-পুরুষে ভেদাভেদ নাই বরঞ্চ অনেক ক্ষেত্রেই সবাই নিজ উদ্যোগ নামের পেছনে নিজ বংশের পদবী ছেড়ে স্বামীর বংশের পদবী ব্যবহার করেন।নারীর সত্যিকারের ক্ষমতায়ন তখনই হবে যখন এক শিক্ষিত নারী সম্পূর্ণ নিজ যোগ্যতায় তার উপযুক্ত জায়গায় যেতে পারবে।


সংসদে মহিলা আসনে নির্বাচনের জন্য কতগুলো পদক্ষেপ নেওয়া উচিৎ -
১. সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি ভোটের ব্যবস্থা করা। ২। সম্ভব হলে একটি অভিজ্ঞতার মাপকাঠি ঠিক করে দেওয়া কেননা তারা সংরক্ষিত আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

------------------------------------------------XXXXX------------------------------------------------

প্রবন্ধটি ০৯ ই মার্চ, ২০১২ সালে সমহোয়্যার ইন ব্লগে প্রকাশিত হয়েছিল।

No comments:

Post a Comment