Friday, October 26, 2012

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা"র মুদ্রণ স্থগিত ঘোষণা এবং একটি যুগের অবসান.......



মনে পরে??? স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির রেফারেন্স সেকশনের কথা যেখানে খুব সযত্নে রক্ষিত থাকত ৩২টা খয়েরী-কালো রঙের মোটা মোটা বই......   লাইব্রেরীর অন্যতম প্রধান আকর্ষণ ছিল ওই বই এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা...... আহা! আমার এখনো মনে পরে তখনকার কথা, আমার স্কুল জীবনের কথা, আমি লাইব্রেরীতে যেয়েই ওই বই পড়তাম এক মনে এবং এই বিশ্বব্রহ্মাণ্ডের বিভিন্ন বিষয় সম্পর্কে নিজের জানাটাকে সমৃদ্ধ করার চেষ্টা করতাম.......

ওই ৩২ খণ্ড বই ১৭৬৮ সাল থেকে মানুষের শুধু জ্ঞানার্জন এবং তথ্য সংগ্রহের অন্যতম মাধ্যম হিসেবে কাজ করেনি ওটা ধনাঢ্য লোকদের স্ট্যাটাস সিম্বল হিসেবেও কাজ করত। হয়ত তারা ওই বই কখনো খুলেও দেখত না কিন্তু তাদের ব্যক্তিগত লাইব্রেরি শোভাবর্ধন করত ওই বিখ্যাত বই। একদম ছোট কাল হতে আমারও ইচ্ছে ছিল আমি ওই ৩২ খণ্ডের বই কিনব এমনকি এই ইন্টারনেটের যুগেও, স্ট্যাটাস সিম্বলের জন্য নয়, ভালবাসা থেকে, আমি যখন তৃতীয় শ্রেণীতে পড়ি তখন থেকে এই বইয়ের সাথে আমার পরিচয়। ছোট কালের ইচ্ছে বলে কথা....  ইচ্ছে ছিল আরও ২-৩ বছর পর কিনব যখন এই সামান্য বিলাসিতা দেখানোর মত আয় করতে পারব, কিন্তু মনে হচ্ছে আর হবেনা।

"এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা"র যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রকাশক কোম্পানি ঘোষণা দিয়েছে ২০১২ এর পরে তারা আর এর মুদ্রণ ভার্শন আর প্রকাশ করবেনা।

খুবই বাস্তব সিদ্ধান্ত,  ইন্টারনেটের (আরও সরাসরি বললে উইকিপিডিয়ার) এই যুগে ওইরকম অত্যন্ত ব্যয়বহুল রেফারেন্স বই প্রকাশ করা অর্থনৈতিকভাবে মোটেও লাভজনক নয় এবং তেমন প্রয়োজনীয়তাও নাই। তারা তাদের অনলাইন ডিজিটাল ভার্সন চালু রাখবে এবং ওটা আরও সমৃদ্ধ করার চেষ্টা করবে।

যাই হোক মানুষের জ্ঞানের জগতের একটা সমৃদ্ধ যুগের অবসান হল নিঃসন্দেহে...... আশা করা যায় তারা তাদের অনলাইন ভার্সন সমৃদ্ধ করবে কেননা উইকিপিডিয়া কখনো একটি নির্ভরযোগ্য মাধ্যম হবেনা ( তাদের ধরন এবং গঠন অনুযায়ী, যদিও সন্দেহাতীতভাবে এটা "প্রাথমিক ধারনা" হিসেবে অদ্বিতীয় থাকবে)। গুরুত্বপূর্ণ কাজে নির্ভরযোগ্য রেফারেন্স হিসেবে ব্রিটানিকার-অনলাইন ভার্সন ব্যবহার করা যাবে যেমন তাদের প্রিন্টেড ভার্সন ব্যবহার করা যেত।
 --------------------------------------------------------XXXXX---------------------------------

 প্রবন্ধটি ১৫ই মার্চ, ২০১২ সালে সমহোয়্যার ইন ব্লগে প্রকাশিত হয়েছিল।


No comments:

Post a Comment